How to use youTube Copyright Match Tool

Youtube Copyright Match Tool Overview

এত কষ্ট করে আপনি একটি ভিডিও তৈরি করছেন, ভিডিওটিকে এডিট করছেন, সেটিকে আবার আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করছেন। কিন্তু অনেক কষ্টের বিষয় হল সেই ভিডিও এতদিন চুরি হয়ে যাচ্ছিল। সেই ভিডিওটি অন্য কেউ রি আপলোড করছিল এবং তারনামে চালিয়ে দিচ্ছিল। আমরা এর আগে গুগলে অথবা ইউটিউবে সার্চ করলে আমাদের ভিডিও খুজে পেতাম। যে কেউ আমার ভিডিওটি রি আপলোড করেছে এবং পরবর্তীতে সিন্ধান্ত নিতাম তাকে স্ট্রাইক দিবো কি না?

তাই এই সমস্যা সমাধানের জন্য সম্পৃতি ইউটিউব, YouTube’s Copyright Match Tool নামের অপশন চালু করেছেন। YouTube অপশনটির মাধ্যমে আপনি সহজেই জানতে পারবেন, যে কে বা কারা আপনার ভিডিও কপি অথবা রি আপলোড করেছেন। আপনি চাইলে তাদের কপিরাইট স্ট্রাইক দিতে পারবেন। অথবা তাদের মেসেজ করে জানিয়ে দিতে পারবেন যাতে তারা ভিডিওটি ডিলিট করে দেয়। আজকে এ নিয়েই কথা বলব, যে YouTube’s Copyright Match Tool আপনার ইউটিউবে কিভাবে Enable  করবেন। সেটিকে আপনি কীভাবে আপনার মত হ্যান্ডেল করবেন, আপনার ভিডিও গুলোকে যারা কপি করেছে। আমি Enzyme Rony Youtube Channel এর পক্ষ থেকে।

Copyright match  tools

কিভাবে YouTube’s Copyright Match Tool পাবেন?

YouTube’s Copyright Match Tool আপনার চ্যানেলে পেতে হলে অবশ্যই আপনার চ্যানেলে ১ লক্ষ্য ‍সাবস্ক্রাইবার থাকতে হবে। আপনার চ্যানেলে যদি ১ লক্ষ অথবা এর চাইতে বেশি সাবস্ক্রাইবার থেকে থাকে। তাহলেই, আপনি ইউটিউবের YouTube’s Copyright Match Tool নামের টুলসটি পেয়ে যাবেন। YouTube’s Copyright Match Tool এই অপশনটি শুধুমাত্র কাজ করবে ইউটিউব স্টুডিও বেটা ভার্সনে। আপনি যদি ওল্ডার ভার্সনেও থেকে থাকেন, তাহলে Redirect করে you tube beta version এ নিয়ে যাবে। YouTube’s Copyright Match Tool enable করার জন্য আপনার চ্যানেলটি যদি beta version না থেকে থাকে। যদি older version এ থেকে থাকে? তাহলে আপনার চ্যানেলের Dashboard এ যাবেন।

Dashboard যাবার পরে Dashboard এরকম Tips  আন্ডারে নোটিফিকেশন দেখতে পাবেন। সেখান থেকে Introducing copyright match tool নোটিফিকেশন আপনার চ্যানেলে দেখতে পাবেন। ওখান থেকে check it out নামের অপশনে ক্লিক করবেন। এর রকম ইন্টারফেজ আসলে নিচের দিকে একদম ডানদিকে Agree and Continue নামের বাটনে ক্লিক করতে হবে। চ্যানেলটি যদি youtube creator studio beta version এ থেকে থাকে তাহলে বাম পাশের এক্টু নিচের দিকে আসলেই দেখতে পাবেন, Copyright নামের একটি অপশন। এখানেই ক্লিক করলেই copyright match tool এ চলে আসবেন।

কিভাবে copyright match tool দিযে কাজ করবেন?

So, এটিই হচ্ছে copyright match tool এর পেজ। প্রথমে লেখা রয়েছে Match অর্থাৎ Matching Video. এটি আপনার ভিডিও কে কপিরাইট করেছে তার টাইটেল। উপরে সে কি টাইটেল দিয়েছে আপনার ভিডিওর কী টাইটের ছিল? কপিরাইটার যখন আপনার ভিডিওটি আপলোড করেছে তখন এই নামের টাইটেল দিয়েছে। আসলে আপনার ভিডিওর যে টাইটেল ছিল এটি। টোটাল ভিউছ হলো 55 উনি আপলোড করেছে এই তারিখে। উনার চ্যানেলের নাম হলো….. এবং এই ভিডিও হলো আপনার ভিডিওর সাথে ১০০% মিল।

Copyright Match Tool

অর্থাৎ ভিডিও কোন ইডিট উনি করেননি সরাসরি ইউটিউবে আপলোড করেছে। কি কি আপনার ভিডিওর থামনেইল ছিল? তা আপনারা দেখতে পাচ্ছেন। যদি আমি একদম ডান সাইটে আসি তাহলে দেখতে পাচ্ছি Action এর আন্ডারে আরো তিনটি অপশন। প্রথম যে অপশনটি সেটি হল Move To archive আপনি চাইলে ভিডিওটিকে  archive করে রাখতে পারেন। পরবর্তীতে এর বিরুদ্ধে অ্যাকশন নিতে পারবেন। পরবর্তী যে অপশনটি দেখতে পাচ্ছেন এটি হল Request video removal এটিতে ক্লিক করলে কপিরাইটারের কাছে একটি মেসেজ যাবে। একটি মেসেজ যাবে ইউটিউবের কাছে। তৃতীয় যে অপশন Request Contact এর মাধ্যমে আপনি তার সাথে কনটাক্ট করতে পারেন যাতে তিনি ভিডিওটি রিমুভ করে ফেলে।

এরপর  Removal Request

এর মাধ্যমে আপনি জানতে পারবেন আপনি যে ভিডিও গুলি রিমুভ করার জন্য রিকুয়েস্ট করেছিলেন। তা ইউটিউব করেছে কিনা অথবা যে কপিরাইটার সে রিমুভ করেছে কিনা তার লিস্ট।

এরপর Message

এখানে যদি কপিরাইটারকে মেসেজ করেন। সেই মেসেজ গুলো এখানে সো করবে অথবা আপনি যদি কারো ভিডিও কপি করে থাকেন ।সে যদি মেসেজ দিয়ে থাকে তাও এখানে দেখতে পাবেন।

Archive এ আপনি দেখতে পাবেন যেগুলো আপনি archive করে রেখেছিলেন তার পুরো লিস্ট।

এটিই হলো copyright match tool. আশা করি, এখন থেকে কেউ আর আপনার ভিডিও কপি করতে পারবেনা। যদি কেউ করেও থাকে আপনি অন্তত জানতে পারবেন যে কে আপনার ভিডিও কপিরাইট করেছে?