Jaflong Sylhet

জাফলং(Jaflong Sylhet) ভ্রমণের সকল তথ্য ও Jaflong Hotel তালিকা

By

বাংলাদেশের দর্শনীয় স্থানগুলোর মধ্যে জাফলং-Jaflong Sylhet খুবই উল্লেখযোগ্য স্থান, এটি প্রকৃতির কন্যা হিসেবে খ্যাত। বাংলাদেশের সিলেট জেলার দর্শনীয় ভ্রমণের স্থান গুলোর মধ্যে জাফলং সবার প্রিয়। ভারতের মেঘালয় সীমান্তবর্তী সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলায় অপরূপ সাজে সাজিয়ে আছে জাফলং। সিলেট জেলা থেকে দর্শনীয় স্থান জাফলং এর দূরত্ব প্রায় 62 কিলোমিটার। ঝুলন্ত ব্রিজ, ডাউকি ব্রিজ, পিয়াইন নদীর স্বচ্ছ পানি এবং উঁচু পাহাড় এর মেঘেদের খেলা জাফলং কে অপরুপ করে সাজিয়ে আছে। পর্যটন প্রেমিকেরা সারা বছরই জাফলংয়ে এসে থাকে, কারণ ঋতু বদল এর সাথে সাথে জাফলং এর রূপের ও প্রকাশ ঘটে। এখান থেকে সাজেক ভ্যালি (Sajek Valley) সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

Jaflong Sylhet কিভাবে যাব?

বাংলাদেশের চায়ের দেশ হিসেবে খ্যাত সিলেট জেলা, তাই জাফলং আসতে হলে ছেলেটি আসতে হবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমণ প্রেমিরা নানান উপায় জাফলং (Jaflong Sylhet) আসতে পারে। বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে সিলেটে আসা গেলেও আমি সহজ করে বোঝানোর জন্য ঢাকা কেই বেছে নেব। কারন সবার পরিচিত ঢাকা শহর এবং ঢাকা থেকে খুবই সহজে জাফলং এ আসা যায়। ঢাকা শহরের বিভিন্ন জায়গা থেকে সিলেটের বাস পাওয়া যায়। যেমনঃ গাবতলী, ফকিরাপুল, সায়েদাবাদ, আব্দুল্লাহপুর ও মহাখালী বাস টার্মিনাল থেকে বাস পরিবহন পাওয়া যায়।

সিলেটে যাওয়ার জন্য এসি ও নন নন এসি বাস পাওয়া যায়। সেগুলোর মধ্য সৌদিয়া, গ্রীনলাইন, এস আলম, এনা ও শ্যামলী পরিবহন। তবে এনা পরিবহনের এসি বাস পাওয়া যায়। এসি ও নন এসি বাস গুলোর ভাড়া কিছু পরিবর্তন রয়েছে। নন এসি বাসের ভাড়া সাধারণত 400 থেকে 500 টাকা এবং এসি বাসের ভাড়া 800 টাকা থেকে 500 টাকার মধ্যে হবে। ঢাকা থেকে সিলেটে যেতে প্রায় ছয় ঘন্টা সময় লাগে, কারণ সিলেটের দূরত্ব প্রায় 240 কিলোমিটার। ঢাকার বিভিন্ন স্থান থেকে রাত, দুপুর, সকাল সব সময় সিলেটের বাস পাওয়া যায়।

ঢাকা থেকে সিলেটে ট্রেনে যাওয়ার উপায়?

আপনার জেলা শহর থেকে ঢাকার কমলাপুর স্টেশন অথবা বিমানবন্দর রেলওয়ে স্টেশন এ আসতে হবে। এখান থেকে কালনী এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস, জয়ন্তিকা এক্সপ্রেস ও পারাবত এক্সপ্রেস ট্রেন পাওয়া যায়। বাস এর থেকে ট্রেনে যেতে একটু সময় বেশি লাগে। সেক্ষেত্রে ট্রেনে করে সিলেটে যেতে প্রায় সাত থেকে আট ঘণ্টা সময় লাগবে। ট্রেনের আসন ভেদে জন প্রতি ভাড়া 280 টাকা থেকে বারোশো টাকা পর্যন্ত। এখান থেকে খুব সহজেই ঢাকা থেকে সিলেট ট্রেনের সময়সূচি দেখে নিতে পারবেন।

অতি দ্রুত সময়ে জাফলং যেতে চাইলে আকাশ পথ চেয়ে পথকে বেছে নিতে পারেন। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান প্রতিদিন সিলেটের উদ্দেশ্যে সেরে যায়। ইউ এস বাংলা এয়ার, ইউনাইটেড এয়ার, বিমান বাংলাদেশ, রিজেন্ট এয়ার বিমান সমূহ বিভিন্ন সময়ে সিলেটের উদ্দেশ্যে যাত্রা করেন। বিমানগুলোর ক্লাস অনুসারে জনপ্রতি ভাড়া ও ভিন্ন হয়ে থাকে। তবে সাধারণত 3 হাজার টাকা থেকে 10 হাজার টাকা মধ্যে হয়ে যাবে।

চট্টগ্রাম থেকে সিলেটে যাবার উপায়

তাছাড়া বাংলাদেশের উল্লেখযোগ্য স্থান চট্টগ্রাম হতে যাওয়া যায়। চট্টগ্রামের জেলা শহর থেকে এনা পরিবহন, গ্রীন লাইন, সৌদিয়া বাস পাওয়া যায়। কিন্তু, এসি বাস এবং নন এসি বাসের উপর ভিত্তি করে ভাড়া 500 টাকা থেকে 2000 টাকা হয়ে থাকে। তাছাড়া চট্টগ্রাম থেকে ট্রেন যোগেও চায়ের দেশ সিলেট এ যেতে পারবেন। এজন্য চট্টগ্রাম স্টেশন থেকে উদয়ন এক্সপ্রেস এবং পাহাড়িকা ট্রেনে যেতে পারবেন। তবে ট্রেনের সিডিউল জানা খুবই জরুরী কেননা, সপ্তাহে মাত্র 6 দিন চলাচল করে। ট্রেনের ভাড়া আসন বোয়ালিটি অনুযায়ী 100 টাকা থেকে 1000 টাকা হবে।

কিভাবে সিলেট থেকে জাফলং যাওয়া যায়?

ঢাকা অথবা চট্টগ্রাম থেকে সিলেটে আসার পর বিভিন্ন উপায়ে জাফলং এ আসা যায়। সিলেটের শিবগঞ্জে থেকে লোকাল বাসে মাত্র 80 টাকা ভাড়া দিয়ে জাফলং এ যেতে পারবেন। অটোরিকশায় বা সিএনজি যোগে মাত্র 1000 টাকা থেকে 2000 টাকা ভাড়া দিয়ে যেতে পারবেন। কয়েকজন মিলে একটি মাইক্রোবাস 3000 টাকা থেকে 5000 টাকা দিয়ে রিজার্ভ নিয়ে জাফলং (Jaflong Sylhet) যেতে পারবেন। সিলেটের যে কোন স্ট্যান্ড থেকে এই সিএনজি অথবা অটোরিক্সা যোগে জাফলং এ যাওয়া যায়। তবে সিএনজি, অটোরিকশা ও মাইক্রোবাস ভাড়া নেওয়ার সময় ভালো করে দরদাম করে নিতে হবে।

জাফলং(Jaflong Sylhet) এ কোথায় থাকবেন

জাফলং গিয়ে থাকার ভালো কোনো ব্যবস্থা নেই। তবে জাফলংয়ে রেস্ট হাউস, গেস্ট হাউস ও জেলা পরিষদের থাকার ব্যবস্থা আছে। তাই ভালো কোন রেস্ট হাউস গেস্ট হাউস অথবা হোটেলে থাকতে হলে আগে থেকে বুকিং দিয়ে রাখতে হবে। এ জন্য হোটেল সমূহে আগে থেকেই যোগাযোগ করে রাখলে অনেক ভালো হয়। থাকার সমস্যার কারণে অধিকাংশ পর্যটকরা জাফলং দিনের ভ্রমন শেষে আবার সিলেটে ফিরে আসে। তবে দরগা রোড এবং লালাবাজার এলাকাগুলোতে অনেক কম ভাড়ায় মোটামুটি মানসম্মত রেস্ট হাউস পাবেন। এখানে আপনি চার শত টাকা থেকে 25 শত টাকার মধ্যে ভালো মানের রুম পাবেন। তাছাড়াও দরগা গেইট হোটেল, হিলটাউন, কায়কোবাদ, গুলশান ও সুরমা নামের হোটেল গুলোতে আপনার সামর্থ্য অনুযায়ী থাকার ব্যবস্থা করতে পারবেন।

জাফলংয়ে রেস্ট হাউস ও গেস্ট হাউজ এর তথ্য সমূহঃ

নিম্নে কয়েকটি গেস্ট হাউস এবং রেস্ট হাউসের ঠিকানা ও ফোন নাম্বার সহ দেওয়া হল। ভালো মানের হোটেল ও গেস্ট হাউসের ঠিকানা ও তথ্য পেতে এখান থেকে দেখতে পারেন। তাহলে আপনি হোটেল গুলোতে আগে থেকেই বুকিং দিতে পারবেন এবং তাদের সম্পর্কে জানতে পারবেন।

  1. জেলা পরিষদের রেস্ট হাউসঃ যোগাযোগ মাধ্যমঃ ইউ এনও 017 30-33 1036 এবং কেয়ারটেকারের এর নাম্বার 017 37696781
  2. নলজুরী রেস্ট হাউসের যোগাযোগ তথ্যঃ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তার যোগাযোগ নংঃ 01711 966019 এবং কেয়ারটেকার মোবাইল নংঃ 01752 226375
  3. সওজ বাঙলোর যোগাযোগের উপায়ঃ 01730 782662
  4. গ্রীণ পার্ক রেস্ট হাউসের যোগাযোগ নংঃ 01711 180574 এবং কেয়ার টেকার এর ফোন নংঃ 01766 857168

জাফলং-এ (Jaflong Sylhet)কি কি খাবার পাওয়া যায়

দেশী খাবার খেতে চাইলে যেতে সিলেটের জিন্দাবাজারের পাঁচ ভাই রেস্টুরেন্ট, পানসী রেস্টুরেন্ট অথবা পালকী রেস্টুরেন্ট। মজার ব্যাপার হলো এসব রেস্টুরেন্ট গুলোতে প্রায় ৩০ রকমের ভর্তা পাবেন।

জাফল (Jaflong Sylhet) এর কাছাকাছি দর্শনীয় স্থান সমূহ

  • জৈন্তাপুর
  • লালাখাল
  • সংগ্রামপুঞ্জি ঝর্ণা
  • তামাবিল

Jaflong Sylhet ভ্রমণের কয়েকটি গুরুত্বপূর্ণ টিপস

  1. একা গেলে বেশী খরচ হবে। তাই গ্রুপ করে গেলে খরচও কম হবে আনন্দও বেশী পাবেন।
  2. দোকান থেকে যেটাই কিনতে মন চাবে, অবশ্যই দামাদমি করে কিনবেন।
  3. ভারতীয় বর্ডার কাছেই, এজন্য সীমানা সম্পর্কে অবগত এবং সর্তক থাকুন।
  4. যখন গাড়ি রির্জাভ করবেন, তখন ভাড়া দরদাম করে মিটিয়ে নিবেন।
  5. জাফলং এ গোসল করার সময় সর্তক হয়ে গোসল করবেন। কারণ অনেক জায় button above.

আরো পড়ুনঃ

Leave a Comment

Hot News

post-image
Tourist Place

জাফলং(Jaflong Sylhet) ভ্রমণের সকল তথ্য ও Jaflong Hotel তালিকা

বাংলাদেশের দর্শনীয় স্থানগুলোর মধ্যে জাফলং-Jaflong Sylhet খুবই উল্লেখযোগ্য স্থান, এটি প্রকৃতির কন্যা হিসেবে খ্যাত। বাংলাদেশের সিলেট জেলার দর্শনীয় ভ্রমণের...
Read More